1. mdemon1971@yahoo.com : news : Emon
  2. sowkat.press@gmail.com : Global :
  3. kamrulhk1984@gmail.com : gobalprime :
  4. jahidhasan87989@gmail.com : Jahid Hasan : Jahid Hasan
  5. soykotmh8@gmail.com : Prime time press : Prime time press
  6. rashedulraju760@gmail.com : prime time : prime time
  7. skprime88@yahoo.com : primetim2 :
  8. rashidul.rahul@gmail.com : অ্যাডমিন :
  9. siplujt@gmail.com : এডমিন :
গবেষণা: একটি ভুলে বাড়ছে অ্যাজমার ঝুঁকি - Globalprime24.com
বুধবার, ১০ জুন ২০২৬, ০৫:২৩ অপরাহ্ন

গবেষণা: একটি ভুলে বাড়ছে অ্যাজমার ঝুঁকি

Reporter Name
  • Update Time : রবিবার, ৩ মে, ২০২০
  • ৮৩ Time View
ছবি : সংগৃহীত।

অ্যাজমায় আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর জন্য অনেকেই নিজ বংশকে দায়ী করে থাকেন। তবে এর জন্য আপনার একটি ভুলও বিশেষভাবে দায়ী।

অনেকেই কোমল পানীয় খেতে খুব পছন্দ করেন। তাই প্রতিদিনই খাদ্যতালিকায় কোমল পানীয় রাখেন। জানেন কি, এই কোমল পানীয় আপনার জন্য মারাত্মক ক্ষতির ঝুঁকি বাড়ায়।

সম্প্রতি এক গবেষণা অনুযায়ী অতিরিক্ত কোমল পানীয় পানে অ্যাজমার ঝুঁকি বাড়তে পারে বলে জানানো হয়েছে। ইউনিভার্সিটি অফ অ্যাডেলেইডের একদল গবেষক এই তথ্য দিয়েছেন।

এই গবেষণার প্রধান জুমিন শি জানান, তারা ২০০৮ সাল থেকে অ্যাজমা নিয়ে গবেষণা শুরু করেন। তারা এ পর্যন্ত ১৬ বছর ও তার বেশি বয়সের, ১৬ হাজার ৯০৭ জন অস্ট্রেলিয়ানের ওপর একটি জরিপ চালায়। যাতে দেখা যায়, অ্যাজমা আক্রান্ত অস্ট্রেলিয়ানরা প্রতিদিন আধা লিটারের বেশি কোমল পানীয় পান করে। আর যারা তুলনামূলকভাবে কম কোমল পানীয় পান করে অ্যাজমা তাদের ধারে কাছেও আসতে পরেনি।

জুমিন শি বলেন, “আমাদের উদ্দেশ্য ছিল সুস্থ জীবনযাপন এবং পরিমিত আহারের পরও মানুষ কেন অ্যাজমার মতো রোগে আক্রান্ত হয় তা খতিয়ে দেখা। আমরা গবেষণার মাধ্যমে জেনেছি ধূমপান বা অ্যালকোহল আসক্ত না হয়েও, মানুষ অ্যাজমার শিকার হচ্ছে। যারা নিয়মতান্ত্রিক জীবনযাপন করছে তারা আক্রান্ত অ্যাজমায়। এর কারণ হলো অতিরিক্ত কোমল পানীয় পান করা।”

জুমান শি ও তার গবেষক দলের এই প্রতিবেদনটি ‘রেসপিরোলজি’ জার্নালে প্রকাশিত হয়েছে। খবর ডেইলি-বাংলাদেশ ডটকম।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
globalprime24.com 2024 © All rights reserved